জুবা- একটি অমীমাংসিত রহস্য।

0
102
ছবিঃ কাল্পনিক

‘তাকে কখনো কেউ দেখেনি, হয়তো দেখেও কেউ চিনেনি। তাকে শুধু শোনা যেত। কিন্তু যতোক্ষনে শোনা যেত ততোক্ষনে বেশ দেরী হয়ে যেতো।’

জুবা কে নিয়ে প্রচলিত বেশ কয়েকটি কথার মধ্যে এটি একটি! কে এই জুবা?

‘জুবা’ অর্থ আফ্রিকার যম নৃত্য। যমের হাত থেকে রেহাই পাওয়া যতোটা কষ্টকর, ঠিক ততোটাই চ্যালেঞ্জিং ছিলো ‘জুবা’ নামক যমদুতের সাক্ষাত এড়ানো।

জুবা ছিলেন ইরাকে কর্মরত আমেরিকান সৈন্যদের ত্রাস।  সময়ে বাগদাদের দক্ষিনাঞ্চলে স্নাইপার হাতে আমেরিকান সৈন্যশিবিরে নিয়মিত ত্রাস ছড়িয়েছেন এই মার্কসম্যান। পরিচিতি পান ‘জুবা- দ্য বাগদাদ স্নাইপার’ নামে।

আমেরিকান সৈন্য শিবিরে জুবার সবচেয়ে বড় আঘাত হয়েছিলো রামাদিতে (বাগদাদের পশ্চিমাঞ্চলের একটি জায়গা)। ইরাকী স্নাইপারদের ভবলীলা সাঙ্গ করতে পাঠানো চার জন হাই স্কিল্ড স্নাইপারদের ফিরে আসতে হয়েছিলো লাশ হয়ে।

জুবাকে আমেরিকানরা কখনো কখনো ‘আষাঢ়ে গল্প’ গল্প বললেও ২০০৫ সালে বুশের জন্য উপহার হিসেবে ইন্টারনেটে ছেড়ে দেওয়া ভিডিও বার্তায় প্রমাণ হয়েছিলো যে ‘জুবা’ কোন প্রোপাগান্ডার নাম ছিলোনা।

প্রতি শটেই জায়গা পরিবর্তন করার অসম স্কিল নিয়ে শত্রুবধ করতেন এই বাগদাদী স্নাইপার যার দেখা পাওয়া যায়নি আজও। এবং জুবা কি শুধু একজন ই কেউ? নাকি অনেকের সংমিশ্রনে তৈরী কোন দক্ষ স্নাইপার দল তা সম্পর্কে কেউই নিশ্চিত নন।

তবে ‘জুবা’ তার অস্তিত্বের প্রমান হিসেবে রেখে যেতো এক টুকরো কাগজ যেখানে লেখা থাকতো, ‘রক্ত দিয়ে যা নেওয়া হয়েছে তা কখনোই ফেরত দেওয়া যায়না- রক্ত ছাড়া….।’

তার দক্ষতা সম্পর্কে ইউএস আর্মির অবসরপ্রাপ্ত স্নাইপার প্রশিক্ষক ‘The Ultimate Sniper’ বই লেখক মেজর জন প্লাস্টারের বক্তব্য ছিলো খানিকটা এরকম,

” রাইফেল নিয়ে কি করতে হয় সে সম্পর্কে তার ভালোই ধারণা রয়েছে এবং প্রতিটি বুলেট ছোড়ার আগে তার বিচারশক্তি এবং শৃঙ্খলাও চমৎকার। বিচক্ষনতার সাথে সে তার পালিয়ে যাওয়ার পথ ও তৈরী করে রাখে।”

জুবার হাতে কতোজন আমেরিকার সৈন্যের মৃত্যু হয়েছে সেই ব্যাপারে বিতর্ক থাকলেও বিভিন্ন ভিডিও বার্তায় জুবার দাবী সে সংখ্যাটি ১৪৩ জন।

‘The Wall’ ছবির পোস্টার

জুবাকে নিয়ে পরবর্তীতে তৈরী হয়েছে অনেক ডকুমেন্টারি, কমিক্স, চলচ্চিত্রসহ গেমস ও। তাদের মধ্যে একটি ‘The Wall’

“আমেরিকান সৈন্যদের কাছে জুবা স্রেফ একজন আতঙ্ক হলেও বিদ্রোহীদের কাছে? সে নায়কের চেয়ে কোন অংশে কম নয়!” -এলেক্স হরটন (আমেরিকান সৈন্য)

তথ্যসুত্রঃ Roar Bangla, ABC News, The Guardian

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here